১২০/৮০ এখন আর নিরাপদ নয়

Published On: April 13, 2024By Tags: , , , Views: 10

সেই ছোট্টবেলা মানে মেডিকেলের প্রথম বছর থেকেই ১২০/৮০ সংখ্যা দুটো মাথায় গেঁথে গেছে। সচেতন ব্যক্তি মাত্রই বুঝে গেছেন যে আমি নরমাল ব্লাড প্রেসারের কথা বলছি। কিন্তু গতকাল থেকে এই ১২০/৮০ তার নরমালত্ব হারিয়ে “এলিভেটেড” গ্রুপে নাম লেখালো। কালে কালে আর কত কী যে দেখবো বাবা। বিশ্লেষণে না গিয়ে খুব ছোট করে এই বেলা আপনাদের কিছু তথ্য জানিয়ে রাখি। কাজে না লাগলে স্ট্যাটাস ফেরত।

সাধারণ ব্লাড প্রেসার আর উচ্চ রক্তচাপ কত তা নতুন করে নির্ধারণ করেছে আমেরিকান কলেজ অব কার্ডিওলজি এবং আমেরিকান হার্ট এসোসিয়েশন। ১১৪ পাতার একটা পরিপূর্ণ গাইড লাইন। চিকিৎসকদের পড়া কর্তব্য। সাধারণ মানুষের জন্য নিচের বিষয়গুলো মাথায় রাখলেই হবে।

১. আপনার ব্লাড প্রেসার কত?

আচ্ছা বলুন তো শেষ কবে ব্লাড প্রেসার মেপেছেন? নিজের অথবা পরিবারের মুরুব্বিদের? না মেপে থাকলে আজকেই মাপুন না। যদি নিজে মাপতে না পারেন তবে একটা প্রেসার মেশিন আর স্টেথো কিনে শিখে নিন। কেন বারবার ফার্মেসিওয়ালাকে টাকা দিতে যাবেন। তবে হ্যাঁ যদি হাতের কাছে কোন ডাক্তার থাকে বা কেউ মেডিকেলে পড়ে তো ভিন্ন কথা। ওদের জীবনে তো আর টাকা পয়সার দরকার নাই।

যা হোক যা বলছিলাম। প্রেসার মেপে দেখুন।

মেপেছেন? কত পেলেন? দাড়ান দাড়ান মাপার আগে নিচের বিষয়গুলো ঠিক ছিল তো?

– প্রেসার মাপতে হলে চেয়ারে পিট হেলান দিয়ে ৫ মিনিটের বেশী সময় বসে থেকে তারপর মাপা শুরু করতে হবে। পা থাকবে মাটিতে। আপনি থাকবেন রিলাক্স।

– মাপার ৩০ মিনিট আগে থেকেই ধূমপান, কফি এবং পরিশ্রমের কাজ করা বন্ধ করতে হবে।

– মূত্রথলি থাকবে শূণ্য

– ৫ মিনিট রেস্টের সময় সহ পুরো প্রেসার মাপার সময়টাতে কেউ কারও সাথে কথা বলবেন না।

– প্রথমে দুই হাতে মাপতে হবে। যে হাতে বেশী পাবেন সেটাকেই আমলে নিয়ে ১-২ মিনিট পর আবার ঐ হাতে মাপবেন।

– ভিন্ন রেজাল্ট হলে প্রথম আর ২য়টার গড়ই হল আপনার প্রেসার।

২. প্রেসার কত পেলেন দাদা?

সিস্টোলিক আর ডায়াস্টলিকের চেয়ে উপরের প্রেসার আর নিচের প্রেসার বললে সবার বুঝতে সুবিধা হয়। সেটাই বলি। উপরেরটা কত? ১২০ এর নিচে থাকলে ভালো। নিচেরটাকেও ৮০ এর নিচে থাকতে হবে। নিচেরটা ৮০র নিচে কিন্তু উপরেরটা ১২০ থেকে ১২৯ এর মধ্যে – আপনি পড়ে যাবেন এলিভেটেড ক্যাটাগরিতে। মানে আপনার প্রেসার বাড়তি।

হাইপারটেনশন স্টেজ ওয়ান

উপরের প্রেসার – ১৩০ থেকে ১৩৯ নিচেরটা – ৮০ থেকে ৮৯

হাইপারটেনশন স্টেজ টু

উপরেরটা ১৪০ বা এর বেশী আর নিচেরটা ৯০বা এর বেশী

৩. আপনি কোন স্টেজে পড়লেন দাদা? যে স্টেজেই পড়েন একবার প্রেসার মেপেই কোন সিদ্ধান্ত নিয়েন না। আমার পরামর্শ হল টানা সাতদিন একইভাবে একই সময়ে প্রেসার মাপুন। চার্ট করে লিখে রাখুন। সাতদিনের রেজাল্ট দেখে তবে সিদ্ধান্তে আসুন আপনি কোন স্টেজে পড়ছেন।

৪. যে স্টেজেই থাকুন নিচের বিষয়গুলো মাথায় রেখে জীবন-যাপন করলে আপনারই লাভ।

– ওজন কমান। উচ্চতা অনুযায়ী ওজন কত হলে স্বাভাবিক সেটা জেনে নিন। এরপর কমানোর দরকার হলে কমান। প্রতি ১ কেজি ওজন কমালে ১ মিমি মার্কারি ওজন কমবে বলে আশা করা যায়।

– হেলদি ডায়েট। চিকেন, বিফ আর মাটনের যুগে ফ্রুট, ভেজিটেবল আর ফাইবার কোন খাবার জিনিস হল? বিশ্বাস করেন ১০ থেকে ১১ মিমি অব মার্কারি প্রেসার কমবে যদি হেলদি ডায়েটে অভ্যস্ত হতে পারেন।

– লবন খাওয়া কমাতে হবে। পাতে অতিরিক্ত লবন কিংবা রাস্তার ধারে সিদ্ধ ডিম, আমড়া, পেয়ারা সহ অন্যান্য ফলের সাথে লবন খাবার অভ্যাস থাকলে বাদ দিতে হবে। আমি দুইটাই করি। জীবনে আর থাকলো কী রে ভাউ?

– ব্যায়াম করেন স্যার। সপ্তাহে ৯০ মিনিট থেকে ১৫০ মিনিট এরোবিক্স করলে ৫ থেকে ৮ মিমি প্রেসার কমবে।

আপাতত এটুকুই। ছেলেকে কোলে নিয়ে লিখছি। সে পুসি ক্যাট পুসি ক্যাট গান শুনছে। ছোটটা সোফায় যুদ্ধ করছে। জীবন স্ট্রেসময়।

ওহ ভালো কথা স্ট্রেস কমান। না হলে বিপি আবার হাই হয়ে যাবে ভায়া।

latest video

news via inbox

Nulla turp dis cursus. Integer liberos  euismod pretium faucibua

Leave A Comment