কাল্পনিক জীবন চিত্র- যদি এমন হয় তো কী করবেন?

Published On: March 31, 2012By Tags: Views: 16

রায়হানের বেশ জ্বর। ছেলেটা কেমন মন মরা হয়ে বসে আছে। খেলাধূলাও করছে না। আপনার মন ভীষণ খারাপ। মন খারাপের সাথে সাথে রাজ্যের ক্লান্তিও ভর করেছে আপনার উপর। মাত্রই আপনি একটা সেমিনার থেকে ফিরেছেন। আপনার মিসেস ফোনে জরুরী ভিত্তিতে আপনাকে বাসায় আসতে না বললে আরো কিছুক্ষন হয়তো সেখানেই কাটাতেন। দেশ উদ্ধারের দৃঢ় সংকল্প আপনার। কথার মারপ্যাঁচ আর যুক্তির স্রোতে আপনি সব অন্যায় ভাসিয়ে, দেশের মানুষকে হাসিয়ে, একটা বিশেষ পেশার মানুষকে ফাঁসিয়ে, মাইক্রোফোন কাঁপিয়ে দেশের কল্যাণে কাজ করছেন। তারমধ্যে এসে দেখেন আপনার আদরের সন্তানের এই অবস্থা। মন তো আপনার খারাপ হবেই। কি আর করা বাচ্চাকে তো চিকিৎসা দিতে হবে। তো চিকিৎসা দেবেন কে?? কেন ডাক্তার আছেনা। এইমাত্র যাদের পিন্ডি চটকে এসেছেন মনের সুখে তারা ছাড়া এখন আর কার কাছে যাবেন। সব ঠিক। বাইরে গাড়ী প্রস্তুত। কিন্তু হঠাৎ গিন্নি এসে বললো,

-শুনছো, ছেলে তো যেতে চাচ্ছে না।

-কেন?? যাবে না কেন? ওকে রেডি কর তাড়াতাড়ি।

-না মানে, আমি রেডি করেছি। কিন্তু ডাক্তারের কাছে যাবো শুনে আর যেতে চাচ্ছেনা।

-কেন? কি বলছে? আচ্ছা দাড়াও আমি দেখছি।

আপনি ছেলের সামনে দাড়ালেন। বুকের মাঝে অসম্ভব স্নেহ নিয়ে গলায় দরদ ঢেলে ছেলেকে প্রশ্ন করলেন, কি হয়েছে আমার বাবার?? ডাক্তারের কাছে যাবে না কেন বাবা?? চল চল। গাড়ি রেডি।

-বাবা, আমি কি তোমাকে একটা প্রশ্ন করতে পারি??

-হ্যাঁ বাবা। কি কথা বল।

বাবা, তুমি আমাকে একটুও ভালোবাসনা। একটুও না। ভালোবাসলে তুমি আমাকে কসাইদের কাছে নিয়ে যেতে পারতে না। সেদিন তুমিই তো বলছিলে ডাক্তাররা সব কসাই। মানুষকে মানুষ বলে মনে করেনা। তাহলে আমাকে কেন ওদের কাছে নিয়ে যেতে চাচ্ছো বাবা??? তুমি আমাকে একটুও ভালোবাসনা। একটুও না।

ছেলে গলা ছেড়ে কাঁদছে। ওকে আপনি থামাতে পারছেন না। বুঝাতে পারছেন না। নিয়ে যেতে পারছেন না। ছেলের জ্বর বেড়ে যাচ্ছে। আপনি দিশেহারা বোধ করছেন।

যদি এমন হয় তো আপনি কি করবেন????

একটা অনুসিদ্ধান্তঃ

সব পেশার মধ্যেই ভালো খারাপ আছে। ডাক্তারদের খারাপ দিকগুলো তুলে ধরুন যৌক্তিকভাবে। সামাজিক যোগাযোগ মাধ্যমে তুলে ধরেন আপনার তিক্ত অভিজ্ঞতা। সচেতন করেন মানুষকে। তবে সচেতন করার জন্য গালাগালি করার প্রয়োজন আছে বলে তো মনে হয় না। গণহারে সব ডাক্তারদের সমালোচনা করা আসলেই খুব বাজে একটা দৃষ্টান্ত। একটা প্রজন্মকে চিকিৎসা সেবার মত একটা মহৎ পেশা সম্পর্কে এধরণের ভুল ধারণা দিয়ে আপনি বিখ্যাত হতে পারেন, আপনার স্ট্যাটাসে লাইকের বন্যা থেকে সুনামি পর্যন্ত হয়ে যেতে পারে কিন্তু একবার চিন্তা করে ভেবে বলেন তো, এতে করে কি আপনি একটি পেশা সম্পর্কে সবার মনে খুব বাজে ধারণার জন্ম দিচ্ছেন না??? এতে কি আমাদের কোন লাভ হচ্ছে?? সমাজের কোন উপকার হচ্ছে??? ডাক্তারদের সাথে কসাই শব্দটা আর ব্যবহার করা উচিত কিনা ভেবে দেখবেন একটুখানি।

latest video

news via inbox

Nulla turp dis cursus. Integer liberos  euismod pretium faucibua

Leave A Comment